Sitakunda tour -পাহাড়,ঝর্না আর সমুদ্রের টানে সীতাকুণ্ডের পথে পথে.

অনেকদিন ধরে কোথাও যাব যাব করছি। ইট আর বালুর শহর আর ভাল লাগেছে না। তারপর আবার ফেজবুকে লাস্ট ৬ মাস সীতাকুণ্ডের পোস্ট পরতে পরতে লোভ লেগে গেল। যেই প্লান সেই কাজ আমরা ৯ জন মিলে রওনা হলাম ১৬ জুলাই রাতের মেইল ট্রেনে সীতাকুণ্ডের উদ্দেশ্যে। যেহেতু পুরো ২দিন থাকবো সেহেতু একটু প্লান করেই বের হয়েছিলাম। অনেক খোজা খুঁজির পরে যেসব তথ্য পেয়েছি তা ঠিক আছে কিন্তু একটা পোস্টে সবগুলো ছিল না। সব আলাদা আলাদা। তাই চিন্তা করলাম মোটামুটি কিছু প্লেস নিয়ে লিখি যাতে মনে হবে আমরা পাহাড়, ঝর্না আর সমুদ্রের সংমিশ্রনে সীতাকুণ্ডে একটা পরিপূর্ণ ট্যুর দিয়েছে। আমি কথা বলতে বলতে সবগুলো প্লেসের বিস্তারিত বর্ণনা দেয়ার চেষ্টা করবো। কতটুকু পারবো তা জানি না। কিন্তু চেষ্টা করব। পার্ট বাই পার্ট দেয়া আছে আমার প্লানের। টাকার হিসেবও লেখার ভিতর পাবেন। আপনারা চাইলে অন্য প্লানও করে ঘুরে আসতে পারেন। ভুল হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।
১৭জুলাই সকাল ৭টা। ট্রেন সীতাকুণ্ড রেলস্টেশন। বাইরে ঝিরি ঝিরি বৃষ্টি। আহ আহ মনে হচ্ছিলো আমাদের স্বাগত জানাতেই এ বৃষ্টির আয়োজন এই শহরে। ট্রেন থেকে নেমে বৃষ্টি মাথায় নিয়েই হাটা দিলাম হোটেলের খোঁজে। ডিটি রোড সীতাকুণ্ডে হোটেল পেয়েও গেলাম মাত্র ২০০০ টাকার মধ্যে। ফ্রেশ হয়ে নাস্তা সারতে সারতে ৮.৩০ এর দিকে রওনা হলাম আমাদের ট্যুরের প্রথম অভিযানে। 








#চন্দ্রনাথ_অভিযান_০১
সীতাকুণ্ড বাজার থেকে জনপ্রতি ২০টাকা সিএনজি ভাড়া করে সোজা চন্দ্রনাথের পাদদেশে যখন পৌছালাম তখন সকাল ৯টা। চাইলে রিজার্ভও যাওয়া যায়। সময় নষ্ট না করে ২০ টা জনপ্রতি ভাড়া দিয়ে বাশ নিলাম বাশ। ১০ টাকা ভাড়া আর ১০ টাকা সিকিউরিটি মানি। পাহাড় থেকে নামার পরে বাশ ফেরত দিলে ১০ টাকা ব্যাক করেবে। টাকা ফেরত না নিয়ে বাশ নিয়েও আসা যায়। তাতে কোন সমস্যা নেই। তারপর আমাদের হাটা শুরু চন্দ্রনাথের উদ্দেশ্যে। সামনে কিছুদূর আগাতেই ২টা রাস্তা, একটা বামে আর একটা ডানে। ডানে সিরি আর বামে কাঁচা রাস্তা। বামের পথ দিয়ে উঠাটাই ভাল। যারা আগে কখনো পাহাড়ে উঠেননি তারা অন্য রকম একটা স্বাদ পাবেন এই রাস্তায়। একদম পাহাড়ি স্বাদ। সাথে জোর গলায় রণ সঙ্গীত আপনাকে উপরে উঠতে উদ্বুদ্ধ করবে। আপনার শক্তি জোগাবে। আমারা জোরে জোরে চল চল চল, ঊর্ধ্ব গগনে বাজে মাদল, নিম্ন উতালা ধরণি তল, অরুণ প্রাতের তরুণ দল, চল চল চল গাইতে গাইলে উঠতে ছিলাম। আশেপাশের পরিবেশ আপনাকে বাধ্য করবে পাহাড়ে উঠার কষ্ট ভুলতে। প্রাকৃতিক সৌন্দর্য আসলে লিখে বোঝান সম্ভব না। ওটা ফিল করার বিষয়। কিছুদূর উঠলেই একটা ছোট ঝর্না পরবে। তারপর কিছুদূর উঠলেই অন্য একটা ছোট মন্দির পরবে। এটা চন্দ্রনাথের পাশের পাহাড়ের চুড়া। এখান থেকে যে ভিউ গুলো চোখে পরবে তা সত্যিই অসাধারন। এখানে কিছুখন রেস্ট নিয়ে আবার পাহাড় বাওয়া শুরু। সাথে অবশ্যই খাবার পানি স্যালাইন ও শুকনা খাবার শহর থেকেই কিনে আনবেন। পাহাড়ে পানির অনেক দাম। আর প্রচুর পরিমাণ তৃষ্ণা পায় পাহাড়ে উঠলে। তাই পরিমাণ মত পানি সাথে রাখবেন। পাহাড়ি পথে রেস্ট নেয়ার জন্য অনেক গুলো টং ঘর আছে চাইলে অগুলোতেও রেস্ট নেয়া যায়। তারপর কিছুটা দুর্গম কিন্তু সুন্দর পথ পাড়ি দিয়েই আমরা আমাদের চূড়ান্ত চুড়ায়,চন্দ্রনাথের চুড়ায় যখন পৌঁছাই তখন ১০.২০। উপরের সৌন্দর্যের মাঝে পাহাড়ে উঠার সমস্ত কষ্ট নিমিষেই কখন যে ঢাকা পরে গেল তা টেরই পেলাম না। তারপর শুধু উপভোগ আর উপভোগ। দুচোখ দিয়ে চারপাশের সবুজ উপভোগ। নামতে ইচ্ছা করেনি। মনে হচ্ছিল কিছু দিন থাকি। চোখের ক্ষুধা মিটিয়ে ১১টার দিকে নামা শুরু করলাম নিচে। এবার সিঁড়ির পথ ধরে। খাড়া সিঁড়ি তাই একটু সাবধানে নামতে হবে। তারপর শুধু সিঁড়ি বেয়ে নামা আর উপভোগ করা। এভাবে করতে করতে আস্তে আস্তে নিচে নেমে এলাম আর ১০২০ ফিটের চন্দ্রনাথ অভিযান শেষ করলাম।
#ইকো_পার্ক_অভিযান_০২ (শুপ্তধারা, সহস্রধারা)
বাশ ফেরত না দিয়েই চন্দ্রনাথের পদদেশ থকে ৪০০টাকায় (৪০ত টাকা জনপ্রতি) অটো রিজার্ভ করে সোজা ইকো পার্কের গেটে যখন আমরা তখন প্রায় ১টা। জনপ্রতি ১০ টাকা টিকেট কেটে ভিতরে প্রবেশ করলেই একটা অন্য রকম ফিল। পাহাড় আর ঝর্নায় মিলেমিশে একাকার ইকো-পার্ক। নিয়মিত পাখির ডাক আপনাকে মুগ্ধ করবে। ভিতরে সিএনজি পাওয়া যায় ইকো-পার্ক ঘোরা আর ঝর্না দেখানোর জন্য। আপ-ডাউন ৫০০টাকা। রেট করা। গেট থেকে ১কিলো পরে শুপ্তধারা আর ৩ কিলো পরে সহস্রধারা। আমার মত যারা প্রকৃতি প্রেমী তারা দেরি না করে সোজা হাঁটাদিন পাহাড়ি পিচঢালা পথ ধরে। হাটতে হাটতে গান গাইতে পারেন আমাদের মত। আমরা মজা করতে করতে পাহাড় বেয়ে ১ কিলো পথ পাড়ি দিয়ে শুপ্তধারা মুখে। একটু কষ্ট হয়েছিল তাই ১০ মিনিট রেস্ট নিয়েছিলাম। শুপ্তধারা দেখতে হলে আমাদের সিঁড়ি বেয়ে নামতে হবে ২২০০+ ফুট নিচে। মানে ২টা চন্দ্রনাথ নামতে হবে। দেখার প্রবল ইচ্ছা নিয়ে কষ্ট ভুলে নামা শুরু করলাম আস্তে আস্তে। সিঁড়ি শেষে ঝিরি পথ পার হয়ে সোজা বামে হাঁটা শুরু করলাম। ১০ মিনিট দুর্গম কিছু পথ পাড়ি দিয়ে যখন ঝর্না চোখে পড়লো তখনি কলিজা ঠাণ্ডা হয়ে গেল। মনে হল ২২০০ ফিট নিচে নামা সার্থক। ততক্ষণে আমি শুপ্তধারার প্রেমে হাবুডুবু খাচ্ছি। সে আমাকে ডাকছে তার খুব কাছাকাছি। আমি কান পেতে স্পষ্ট তা শুনেছি অনেক বার। তারপর তার ডাকে সারা দিয়ে তার মাঝে বিলীন হয়ে ছিলাম বেশ কিছুক্ষণ। হঠাৎ তার ঘোড় কাটলো ঘড়ির টাইম দেখে। সমস্ত মায়া ত্যাগ করে আমারা আবার ২২০০ ফুট উপরে অনেক কষ্টে উঠে এলাম। শুপ্তধারায় পাশাপাশি ৩টা ঝর্না।
পাহাড় দেখতে এসেছি কষ্টতো একটু হবেই। একটু রেস্ট নিয়ে ২ কিলো পরের সহস্রধারার উদ্দেশ্যে হাঁটা শুরু করলাম। উপরে উঠছি আর উঠছি। পাহাড়ি পিচঢালা পথ। এ পথ যদি না শেষ হয় তবে কেমন হত তুমি বলতো । এই গানটা মনে মনে গাইছি আর চিন্তা করতেছিলাম কখন পথ শেষ হবে। অনেক কষ্টের পরে আস্তে আস্তে আমরা সহস্রধারার সিঁড়ির কাছে পৌছালাম। ৪৬৫টা সিঁড়ি আর প্রায় ১০৩০ ফুট নিচে নামতে হবে ঝর্নার সাথে দেখা করতে। যখন এগুলো সাইনবোর্ডে পরতেছিলাম তখনি আর দুর্বল হতে লাগলাম। প্রচণ্ড ইচ্ছা আর প্রকৃতি দেখার নেশাই শারীরিক দুর্বলতাকে জয় করে সহস্রধারার কাছাকাছি নিয়ে যেতে সাহায্য করে। ঝর্না দেখার সাথে সাথে মনে হয় আবার সব শক্তি ফিয়ে পাই। ঝর্না আর প্রকৃতি বিমহিত করছিল বার বার। আশেপাশের পরিবেশও দেখার মত। আরও কিছুক্ষণ প্রকৃতির মাঝে বুত হয়ে থেকে যখন ব্যাক করলাম তখন বিকেল ৪ টা। সোজা অটো নিয়ে সীতাকুণ্ড বাজারে। ভাড়া জনপ্রতি ২০ করে। চাইলে আপনি ইকোপার্ক থেকে হেঁটে মেইন রাস্তায় এসে লেগুনায় ৫ টা ভাড়া দিয়ে সীতাকুণ্ড বাজারে আসতে পারেন। দুপুরের খাবার খেতেই এখনে আসা। মাঝে মাঝে শুধু শুকনা খাবার আর পানি খেয়েছি।
#বাঁশবাড়িয়া_সীবিচ_অভিযান_০৩
খাওয়া দাওয়া শেষে যখন রওনা দিলাম তখন ৪.৪৫। আমরা লোকাল বাসে করে রওনা দিলাম। জনপ্রতি ভাড়া ১৫ টাকা। বাসগুলো সীতাকুণ্ড বাজার থেকেই ছাড়ে কিছুক্ষণ পর পর। সীতাকুণ্ড থকে চট্রগ্রাম দিকে এই বীচ। আপনি যদি বলেন যে আমি বাঁশবাড়িয়া সী বিচে যাব তাহলে হেলপারই আপনাকে বাঁশবাড়িয়া বাস স্ট্যান্ডে নামিয়ে দিবে। শুধু রাস্তা ক্রস করে সিএনজি নিয়ে সোজা সীবিচে। ভাড়া জনপ্রতি ২০ টাকা করে। তখন ৫.১৫। সিএনজি থেকে নেমেই সমুদ্র দেখতে দেখতে চা পান করতে লাগলাম। তারপর সমুদ্রের নোনা পানিতে পা ভিজিয়ে ১ দিনে পাহাড়,ঝর্না আর সমুদ্র দেখার মাইফলক স্পর্শ করে ফেললাম। এএক অন্য রকম অনুভুতি। লিখে বোঝনো যাবে না। শুধু ফিল করতে হয়। সারাদিনের ক্লান্তি ম্লান হয়ে গেল সমুদ্রের স্পর্শে। সমুদ্রের সাথে একান্ত কিছু সময় ব্যয় করার পরে আবার ২০ টাকা জনপ্রতি সিএনজি ভাড়া দিয়ে মেইন রাস্তায় যখন পৌছালাম ৬.১৫। মাত্র ৩০ মিনিট টাইম আছে সূর্য অস্তের।
#কুমিরাখাট_অভিজান_০৪
মেইন রাস্তা থেকে ১০ টাকা জনপ্রতি বাস ভাড়া দিয়ে চট্রগ্রামের দিকে কুমিরা বাজার বাসস্ট্যান্ড এ নামলাম। রাস্তা ক্রস করে জনপ্রতি ১৫ টাকা ভাড়া দিয়ে অটো করে যখন ঘাটপার গেলাম তখন ৭.৫০। সূর্য অস্ত শেষ। ইচ্ছা ছিল কুমিরা জাহাজ ঘাটপার বসে সূর্য অস্তটা উপভোগ করবো। কিন্তু সময়ের কারনে তা দেখা হল না। তারপরেও সন্ধ্যার দৃশ্যগুলো অসাধারণ ছিল। বিশাল বিশাল জাহাজ রাখা কাটার জন্য। আর বিশাল লম্বা জেটি (প্রায় ১কিলো) মনে হয় মাঝ সমুদ্র পর্যন্ত বিস্তৃত। জেটির মাঝে অন্ধকারে আকাশ দেখে, তারা গুনতে গুনতে, বাদাম আর বাতাস খেতে খেতে খালি গলায় গানের জাহাজ ভাসিয়ে দিলাম। আপনি চাইলে বড়শি দিয়ে মাছও ধরতে পারেন। তবে বড়শি আগেই সঙ্গে নিতে হবে। এরকম করতে করতে যখন গানের জাহাজ পাড়ে এসে ভিড়ল তখন রাত ৮.৩০। আবার ১৫টাকা জনপ্রতি অটো ভাড়া দিয়ে মেইন রাস্তায় আসলাম। ঐইখান থেকে বাসে ২০টাকা জনপ্রতি ভাড়া দিয়ে সীতাকুণ্ড বাজারে আসলাম তখন রাত ৯.৩০। রাতের খাবার সেরে বাজারে ঘুরাঘুরি করে সোজা হোটেলের রুমে। সারাদিনের ক্লান্ত শরীর বিছানায় বিলিয়ে দিয়ে ঘুমের রাজ্যে পাড়ি জমালাম। কারণ সকাল সকাল উঠতে হবে।
#খৈয়াছড়া_অভিযান_০৫ #TheDeathZoneOfSitakundo
১৮জুলাই সকাল ৭টা। ঘুম থেকে উঠে সব প্যাক করে বের হয়ে নাস্তা সেরে যখন খৈয়াছড়ার দিকে চলতে লাগলাম তখন সকাল ৮টা। যেহেতু আমাদের প্লান অনুযায়ী আমারা রাতে ব্যাক করবো ঢাকা তাই হোটেল ছেঁড়ে দিয়ে শুধু ব্যাগগুলো হোটেল ম্যানেজের কাছে রাখলাম। মেইন রাস্তা থেকে ৩০টাকা জনপ্রতি লেগুনা ভাড়া দিয়ে আরাম করতে করতে খৈয়াছড়া যাবার লিঙ্ক রোডে আমরা। রাস্তা ক্রস করে ১০০টাকা প্রতি সিএনজি ভাড়া করে খৈয়াছড়ার ট্রেইলের কাছাকাছি। এখান থেকেই আসল ট্রেইল শুরু। আমারা ২টা সিএনজি নিয়েছিলাম কারণ আমারা ৮ জন ছিলাম। ট্রেইলের শুরুতেই অনেক খাবার হোটেল আছে। আপনি যদি ফেরার পথে দুপুরের খাবার খেতে চান তাহলে আপনাকে যাবার পথেই অর্ডার করে করে রাখতে হবে। আপনি যা খেতে চান তাই রান্না করে রাখবে তারা। দাম তুলনামূলক অনেক কম। ৪০মিনিট উঁচু নিচু ছোট পাহাড় আর ঝিরি পথ পাড়ি দিয়ে হাঁটতে হাঁটতে চারপাশের প্রকৃতি দেখেতে দেখতে যখন খৈয়াছড়ার মূল ঝর্নার কাছে তখন প্রায় ১০টা। রাস্তা কিছুটা দুর্গম আর রিস্কি। তাই সাবধানে হাঁটতে হবে। জোঁক খুবই কম, তারপরেরও সাবধান চলতে হবে। খৈয়াছড়ার সৌন্দর্য আপনার নেশা ধড়াবে। পাগলের মত ইচ্ছা করবে ঝর্নার পানিকে ছুঁতে। উপর থেকে পানি পড়ছে তো পড়ছেই। কোন থামাথামি নাই। এরপর ঝর্নার উপরে উঠার পালা। ২দিন ট্যুরের সব থেকে বিপদজনক আর ভয়ংকর ট্রেইল। পিচ্ছিল আর সোজা খাঁড়া পাহাড় বাওয়া। Death Zone ও বলা যেতে পাড়ে। অসাবধানতা বসত পাহাড় থেকে পরে গেলে মৃত্যু ছাড়া আর কোন উপায় নাই। তাই জীবনের ঝুঁকি নিয়ে বর্ষা কালে ঝর্নার উপরে না উঠাই ভাল। আবার যাদের হার্ট দুর্বল, উচ্চতা নিয়ে ভয় আছে তাদের না উঠাই উত্তম। অনেক রিস্ক আর সাহস নিয়ে আল্লাহ্‌ আল্লাহ্‌ করতে করতে উপরে উঠলাম। উঠার পরে মুগ্ধ হয়ে গেলাম যে এত সুন্দর প্রকৃতি কি করে হয়। সামনে ৪ স্টেপ বেয়ে পানি পড়ছে। তার উপরে আর ২ স্টেপ। অহ প্রকৃতির কি লীলাখেলা চলছে তা উপরে না আসলে জানতাম না। তারপর আস্তে আস্তে ৪ স্টেপ উপরে এবং তারও উপরে উঠে খৈয়াছড়ায় নিজেকে বিলাতে লাগলাম। সব ক্লান্তি ধুয়ে দিলাম ঝর্নার পানিতে। তারপর আস্তে আস্তে নিচে নেমে মূল ঝর্নার কাছে আসলাম। মনে রাখতে হবে উপরে উঠা যত কঠিন তার থেকে নামা ২গুন কঠিন। তাই সাবধান। নিচে নেমে গোসল করে একটু রেস্ট নিয়ে যখন ব্যাক করলাম তখন প্রায় ১টা বাজে। পূর্বের অর্ডার দেয়া হোটেলে দুপুরের খাবার শেষ করে একটু রেস্ট নিয়ে আবার ১০০টাকা প্রতি সিএনজি ভাড়া করে মেইন রাস্তায় আসলাম।
#মহামায়া_অভিযান_০৬
তখন বিকেল ৩টা। এবারের গন্তব্য মহামায়া লেক। ৪ বছর আগে শুনেছিলাম মহামায়ার কথা। মিরেরসরাই এর এক ছোট ভাইর কাছ থেকে। তারপর গুগলে খুঁজে দেখছিলাম। আবার দেখি কায়াকিং করা যায়। তাই এর স্বাদ পেতেই আমরা মহামায়া। মেইন রোড থেকে লেগুনায় ১০টাকা জনপ্রতি ভাড়া দিয়ে মহামায়া লিঙ্ক রোডে আসলাম। রাস্তা ক্রস করে ১৫টাকা জনপ্রতি ভাড়া দিয়ে সোজা মহামায়ার গেটে। তারপর ১০টাকা জনপ্রতি টিকেট কেটে ভিতরে ঢুকলাম। পিচঢালা পথ সোজা ভাঁজ হয়ে উপরে উঠে গেছে আর দুপাশে ঝাঁও গাছ সারিবদ্ধ ভাবে দাঁড়ান। মনে হবে আপনাকে আমন্ত্রণ জানাতে ব্যস্ত তারা। উপরে উঠেই প্রথম লুক দেয়ার পরে যে ভিউ পাবেন তা সত্যিই অসাধারণ। মনে হবে এই ভিউয়ের জন্যই অপেক্ষা করেছেন বহু বছর। প্রথম দেখাই মায়ায় পরে যাবেন। টাইম নষ্ট না করে আমরা প্রতি বোট ২০০টাকা প্রতি ঘণ্টা করে ৪ তা বোট নিয়ে ৮ জন সোজা পানিতে কায়াকিং করার জন্য নেমে পরলাম। অসাধারণ অনুভুতি। লিখে শেষ করা যাবে না। কিছু সুন্দর মুহূর্ত লেকের সাথে কাটিয়ে কখন যে ১ ঘণ্টা পার করলাম তা টেরই পেলাম না। কায়াকিং শেষ করে যখন উঠলাম তখন বিকেল ৪.৪৫। সময় অল্প তাই দেরি না করে সোজা গেটে এসে ১৫টাকা জন প্রতি ভাড়া দিয়ে মেইন রোডে আসলাম। স্টুডেন্ট আইডি থাকলে কায়াকিং ১ ঘণ্টা ২০০ আর ২ ঘণ্টা ৩০০। সাধারনের জন্য ১ ঘণ্টা ৩০০ আর ২ ঘণ্টা ৪০০। একটা আইডি দিয়া একটা বোট ভাড়া করা যাবে। আর একটা বোটে ২ জন উঠা যায়। আপনি চাইলে বড় ইঞ্জন চালিত নৌকা ভাড়া করে লেকে ঘুরতে পারেন। অবশ্যই দামাদামি করে নিবেন।
#গুলিয়াখালি_সীবিচ_অভিজান_০৭
বিকেল ৫টা। গন্তব্য গুলিয়াখালি সীবিচে। মহামায়ার মেইন রোড থেকে লেগুনায় ৪০টাকা জনপ্রতি ভাড়া দিয়ে সোজা সীতাকুণ্ড মেইন রোডে। রোড থেকে নিচে নেমে প্রতি সিএনজি ২০০টাকা আপ-ডাউন ভাড়া করে সোজা সীবিচে। আমরা একটু বেশি লেট করে ফেলেছিলাম। যখন আমারা সীবিচ তখন প্রায় সন্ধ্য। সীবিচের আসল রুপ দেখতে হলে আপানাকে ৫টার ভিতর থাকতে হবে ওখানে। তাই ট্যুরে সবসময় আপনাকে সময় সচেতন হতে হবে। তাহলেই ঘুরে শান্তি পাবেন। সময় ছিলনা বলে আমরা বীচে যাবার জন্য ৩০০টাকায় আপ-ডাউন ইঞ্জিন চালিত বোট ভাড়া করে বীচে গিয়েছিলাম। অপরূপ সুন্দর। সবুজ ঘাসে মোড়ান পুরো বীচ। মনে হয় কে যেন কার্পেট বিছিয়ে রেখেছে। আর কার্পেটের মাঝে মাঝে থোকা থোকা পানি জমানো। দেখলেই মন ভরে যায়। ঘাসের উপর হাঁটতে খুব ভাল লেগেছে। আর সূর্য অস্ত টাও অপূর্ব লেগেছে। সন্ধ্যা ৭.৩০ এ ২০ টা জনপ্রতি ভাড়া দিয়ে সোজা সীতাকুণ্ড বাস স্ট্যান্ডে। রাতে বীচে থাকার অনুমুতি নাই। রিস্কি এলাকা। তাই সন্ধ্যার মধ্যেই ফিরে আসা ভাল। গুলিয়াখালি বীচে সিএনজি আপ-ডাউন ভাড়া করে যাওয়াই ভাল যদি আপনি বিকেলে যান। কারণ সন্ধ্যায় পরে কিছু পাবেন না ওখানে। সব বন্ধ হয়ে যায়। সিএনজি ভাড়া দামা দামি করে নিবেন না হলে ওরা বেশিনিবে। তারপর হোটেল থেকে ব্যাগ নিয়ে খাওয়া দাওয়া সেরে শ্যামলী বাসের টিকেট কেটে বাসের জন্য অপেক্ষা। বাস আসলো। উঠে এক ঘুম। আর কিছু মনে নেই। সকাল ৭টায় যখন ঘুম ভাঙলো তখন ঢাকা মালিবাগ। ঘুম থেকে উঠেই বাসে বসে বসে মনে হল...পাহাড়, ঝর্না আর সমুদ্রের সংমিশ্রনের সীতাকুণ্ডের পরিপূর্ণ এইটা ট্যুরের এখানেই সমাপ্তি হল।
#সতর্কতা
ট্যুরে বসে পরিবেশের ক্ষতি হয় এমন কিছু আমরা করবো না। ময়লা যেখানে সেখানে ফেলবো না। অন্যকেও না ফেলার জন্য উদ্বুদ্ধ করবো। পরিবেশ আমারদের বন্ধু। তাই তাদের খেয়াল আমাদেরই রাখতে হবে। দিন শেষে সবাই আমরা পরিবেশেরই অংশ। পাহাড়ে অবশ্যই পানি স্যালাইন সাথে রাখুন। বিড়ির ফিলটার যেখানে সেখানে ফেলবেন না।
সিএনজিতে ৫ জন উঠা যায়। কায়াকিং বটে ২ জন উঠা যায়। তাই আপনাকে একটা সংখ্যা নির্বাচন করতে হবে যেটা সব জায়গায় মিলে যায়। তা নাহলে বারতি খরচ হবে। জোর সংখ্যায় যাওয়াই ভাল। যেমন ৪জন , ৮জন, ১০জন। বাশবারিয়া, গুলিয়াখালি সিবীচে আর খৈয়াছড়ার উপরের অংশে গোসল না করাই ভাল। একটি সুন্দর প্লান, একটা সুন্দর ট্যুরের প্রথম উপাদান। কোন প্লেসের পর কোন প্লেসে যাবেন তা আগে থেকেই প্লান করে নিলে পরিপাটি একটা ট্যুর দিতে পারবেন। তা নাহলে টাইম নষ্ট হবে। তাই প্লান করা জরুরি। কোন প্লেসে কতক্ষণ থাকবেন তারও একটা প্লান করে রাখুন। এতে অল্প দিয়ে বেশি প্লেস কভার করতে পারবেন। সময় সচেতন হউন। পুষ্টিকর খাবার খাওয়ার ট্রাই করুন। মেডিসিন সাথে রাখুন, প্রাথমিক গুোল।



Previous Post
Next Post
Related Posts